৩-০ গোলে প্রসাস জিতলো আজকের খেলা

দুবাই প্রতিনিধিঃ আজ সেই ১০ ফেব্রুয়ারী ২০১২। বিগত ২ মাসেরও অধিক সময় ধরে আমিরাতের প্রবাসী প্রতিটি বাংলাদেশী অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন যে স্বাধীনতা কাপ ফুটবল টুর্ণামেন্ট এর। ক্ষণ গুনতে গুনতে অবশেষে দোর গোড়ে এসে ধরা দিল সেই দিনটি। শুক্রবার হিসেবে সবাই জুমার নামাজের জন্য প্রস্তুত ছিল। যদিও খেলা শুরু হবার কথা ছিল বেলা সাড়ে তিনটা থেকে; কিন্তু আয়োজক সহ স্পন্সরদের প্রতিনিধিবৃন্দ খাটছিলেন সকাল থেকেই। মূল আয়োজন চলছিল গত ১ সপ্তাহ নাগাত। মরুভূমির এই কুচি পাথর আর ধুলোবালুতে ভরা এবড়ো থেবড়ো মাঠটি কে খেলার উপযোগী করে তুলতে আয়োজকদের মাথার ঘাম পায়ে গেছে।

সকালের দিকে আবওহাওয়া ধুলোময়ী থাকলেও দুপুরের পরে তা স্বাভাবিক হয়ে যায়। নতুবা  হয়তো আজকের ম্যাচটি দর্শকদের দেখার সুযোগ হতো না। কারণ, এ দেশে একবার ধুলিঝড় শুরুও পাশের মানুষকেও দেখতে বড় কষ্ট হয়। তা ছাড়া খেলার মাটটি শহরের বাইরে হবার কারণে অপরিচিত স্থান হিসেবে খুঁজে পেতে দেরী হয় অনেকেরই। প্রচারের জন্য যে ৩৫,০০০ লিফলেট বিতরণ করা হয়েছে তাতে লোকেশান ম্যাপটি প্রিন্ট থাকলে দর্শকদের উপস্থিতি হয়তো আরো  বাড়তো। উদ্ভোধনী ম্যাচ হিসেবে দর্শকের সমাবেশ তেমন একটা আশা করা যাচ্ছিল না। কিন্তু খেলা শুরু হবার কিছু আগেই মাঠের দুই প্রান্ত ভরে যায় দর্শকে।

মাননীয় কন্স্যাল জেনারেল এসে পৌছান বেলা সাড়ে তিনটায়। এর পরপরই সংক্ষিপ্ত আলোচনা পর্বের শুরু হয়। নাজমুল হল (জীবন) এর চঞ্চল ও প্রমোদবাহী উপস্থাপনার মাঝে ঢাকা ষ্টেডিয়াম এর সেই পুরনো ধারা বিবরণকারী নাজমুলকে খুঁজে পায় দর্শকরা।  সকল টিমের খেলোয়াড়দেরকে মাঠের উত্তরে সম্মানিত মেহমানদের জন্য তৈরীকৃত মঞ্চের সামনে সারিবদ্ধভাবে সমবেত হতে দেখা যায়। প্রতিটি টিমের ২০ জন করে দাঁড়িয়ে আটটি টিমের জন্য তৈরী আটটি রঙের জার্সিতে এক মনমুগ্ধকর পরিবেশের সৃষ্টি করে।

বাংলা এক্সপ্রেস সম্পাদক মোঃ হারুনুর রশীদ এর পবিত্র কোরান তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ওয়াল্টন এর সোল এজেন্ট মকবুল ট্রেডিং এর স্বত্তাধিকারী জনাব মাহমুদ,  সবাইকে অভ্যর্থনা জানান ওয়ার্ড ওয়াইড ট্যুর এর জনাব আহমদ, এবং প্রধান অতিথির বক্তব্য রাখেন দুবাইস্থ বাংলাদেশ কন্সুলেট এর মাননীয় কন্স্যাল জেনারেল জনাব মোঃ আবু জাফর। এরপর নির্ধারিত দুইটি খেলোয়াড় দল ছাড়া বাকী সবাই মাঠ ত্যাগ করেন। মান্যবর কন্স্যাল জেনারেল এর ‘ফার্স্ট কিক’ এর সাথে মাঠের চারিদিক থেকে আসে তুমুল করতালির ধ্বনি… শুরু হয় প্রথম খেলাটি।

আজকের খেলাটি ছিল প্রবাসী সাংবাদিক সমিতি প্রসাস (সুরমা দল) ও বাংলাদেশ সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা আজমান (পদ্মা দল )এর মধ্যে। মাঠের বালু আর কুচি পাথরের মধ্যে খেলোয়াড়দের প্রচন্ড কষ্ট হওয়া স্বত্তেও পরপর চারটি গোল টারগেটে ব্যর্থ হয় পদ্মা দল। সবাই সুরমা দলের ভাগ্য গুনছিল। প্রথম ৩০ মিনিটের মধ্য কোন গোল না হওয়ায় মাঠের চতুরপার্শে দাঁড়ানো হাজার দুই দর্শকদের মধ্যে খেলা গোলশুন্য হয়ে যাবে বলে হতাশার ভাব বিরাজ করে। মাত্র দশ মিনিটের বিরতীর পর আবার শুরু হয় খেলা।

এবার খেলার গতি ফিরে যায়। মাঠটি  লেবার ক্যাম্প এলাকা হওয়ায় দলে দলে দর্শকদের ভীড় বাড়তে থাকে। খেলোয়াড়দের মাঝে দেখা যায় চরম আগ্রাসী ভাব। দর্শকদের মূহুর্মুহু করতালির মধ্য দিয়ে খেলার ঠিক ৪১ মিনিটে সুরমা দল পদ্মা দলের গোল পোষ্ট দিয়ে এ টুর্ণামেন্টের সর্ব প্রথম বলটি পার করার সফলতা পায়। সুরমা দলের সোহেল রানা এ গোলটি দিয়ে ঘোষিত হয় ওয়াল্টন এর পক্ষ থেকে একটি মোবাইল বিজয়ী বলে। গোলটির বদলা দিতে মরিয়া হয়ে ওঠে পদ্মা দল। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস মাত্র আট মিনিটের মাথায় আরেকটি গোল করে সুরমা দলের নুরুল আলম টুটুল।

এবার দর্শকদের মধ্যে দেখা যায় একদিকে ক্ষোভ আর অপরদিকে উৎসাহ। দলের সাপোর্টারবৃন্দ ধীরে ধীরে হাত গোটাতে শুরু করে দেয় পদ্মা দলের পক্ষ থেকে। চারিদিকে টান টান উত্তেজনা। সবাই নড়ে চড়ে বসে। হয়তো এবার কিছু একটা ঘটাবে পদ্মা। কিন্তু সবাইকে তাক লাগিয়ে আর মাত্র ১৩ মিনিটের মাথায় আরেকটি গোল ছুড়ে দেয় সুরমা দলের নুরুদ্দীন আহমদ  টিপু।

আর মাত্র সাত মিনিট বাকী। সুরমা চেষ্টা করে আরেকটি গোল করে হালি পুরো করে দিতে; কিন্তু ইতিমধ্যেই বেঁজে ওঠে রেফারীর বাঁশীর লম্বা টান। ৩-০ গোলে বিজয়ী বলে ঘোষিত হয় প্রবাসী সাংবাদিক সমিতি প্রসাস এর দল ‘সুরমা’। শেষ হয়ে যায় আজকের খেলা। ম্যান অব দ্য ম্যাচ ঘোষিত হয় সোহেল রানা। মিউনিখ মেডিকেল সেন্টার পক্ষ থেকে তাকে এক বৎসরের জন্য ফ্রী চিকিৎসা কার্ড দেয়া হয়।

ঘরে ফেরার আগেই আবার নাজমুল এর কণ্ঠে ঘোষিত হয় আগামী শুক্রবার ১৭ ফেব্রুয়ারী এই মাঠেই ২য় ম্যাচ।   ২ টি টিমের খেলা হবে সকাল সাড়ে দশটায় ধলেশ্বরী ও কর্ণফুলী এবং বেলা সাড়ে তিনটায় মেঘনা ও পদ্মা দলগুলির মাঝে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s